fbpx

ফেসবুক গ্রুপে কিভাবে প্রশ্ন করা উচিত?

Share on facebook
Share on pinterest
Share on twitter
Share on linkedin

আপনি লাস্ট কবে কোন ফেসবুক গ্রুপে প্রশ্ন করেছেন? মনে আছে?

আমরা সবাই কম বেশি অনেক ফেসবুক গ্রুপের সাথে কানেক্টেড। অনেকে ডিরেক্ট কন্ট্রিবিউট করছেন অনেকেই নিরব দর্শক। আবার অনেকেই শুধু মাত্র জয়েন করে আছেন, গ্রুপে ঢুকেও দেখেননা।

প্রত্যেকটা টুল আপনাকে পর্যাপ্ত রিটার্ন দিতে পারে, যদি আপনি জানেন সেখান থেকে কিভাবে রিটার্ন বের করতে হয়। ইন্ডাস্ট্রি হিসেবে আমরা গ্রোয়িং ফেসে আছি। তাই এখানে অনেক সিনিয়র প্রফেশনাল যেমন আছেন, তেমনি হুজুগে গা ভাসাচ্ছেন এমন প্রফেশনালও আছেন অনেক।

আবার অনেকের প্রচন্ড ইচ্ছা শক্তি থাকলেও প্রফেশনালিসম এর যথেস্ট অভাবে আছে। অভাব থাকাটাও দোষের কিছু না, আমি সহ আমাদের সবারই কোথাও না কোথাও দুর্বলতা আছে। তবে আমাদের প্রতিনিয়ত সময় এবং টাকা ইনভেস্ট করতে হবে নিজেকে ডেভেলপ করার জন্য। জানতে হবে অন্য সাকসেসফুল প্রফেশনাল কি করছে যা আমি করি না। এটা আইডেন্টিফাই করতে পারলেই জার্নিটা অনেক সহজ হবে এবং পর্যাপ্ত রিটার্ন পাওয়া যাবে।

আমি এই পোষ্ট দেখাবো কিভাবে আপনি ফেসবুক গ্রুপ থেকে পর্যাপ্ত স্কিল ডেভেলপ করতে পারবেন। প্রথমেই দেখে নেই ফেসবুক গ্রুপ গুলোতে মুলত কি নিয়ে আলোচনা হয়

  • ইন্ডাস্ট্রি রিলেটেড প্রশ্ন করা হয়।
  • অন্যের করা প্রশ্নের উত্তর দেয়া হয়।
  • ইন্ডাস্ট্রি রিলেটেড রিসোর্স শেয়ার করা হয়।
  • ইন্ডাস্ট্রি রিলেটেড জব পোষ্ট করা হয়।
  • পোল / সার্ভে করা হয়।
  • কোন কোন গ্রুপ আবার মার্কেটপ্লেস হিসবে ব্যাবহার হয়, ইত্যাদি।

এখন কেউ যদি ফেসবুক গ্রুপে প্রশ্ন করে এখন কয়টা বাজে, তাহলে আপনার কেমন লাগবে। যদিও আমি এ রকম প্রশ্ন করতে কাউকে দেখিনি, তবে আপনি বাংলাদেশের যেকোন গ্রুপে চোখ বুলালে দেখবেন অনেকেই এমন প্রশ্ন করে যার উত্তর গুগলে আছে।

একটা উদাহরন দেইঃ

প্রশ্নঃ কিভাবে কীওয়ার্ড রিসার্চ করবো?

এই টপিকের উপর গুগল, ইউটিউবে অনেক কন্টেন্ট আছে। ডিটেইল ভাবে দেখিয়ে দেয়া হয়েছে কিভাবে করতে হবে। এছাড়াও প্রশ্নটা ব্রড। তাই এই ধরনের প্রশ্ন গ্রুপে করেকি খুব একটা লাভ আছে? তাই বেশির ভাগ প্রফেশনাল আপনার প্রশ্নটা দেখেও এড়িয়ে যাবে। অথবা কেউ গুগল করে আপনাকে একটা লিঙ্ক ধরিয়ে দিবে। অথচ এই লিঙ্কটা গুগল করে আপনিই বের করতে পারতেন।

তাহলে কেমন প্রশ্ন করা যেতে পারে?

যেহেতু আপনি জানতে চাচ্ছেন, কীওয়ার্ড রিসার্চ কিভাবে করবেন? আপনি এই প্রশ্নটা গ্রুপে না করে একটু গুগল করুন। তারপর কিছু আর্টিকেল / পিডিএফ পড়ুন। ইউটিউবের ভিডিও দেখুন। একটা নলেজ ডেভেলপ হবে। কিন্তু কিছু কিছু যায়গাতে আপনি কনফিউজড থাকতে পারেন। যেমন কীওয়ার্ড রিসার্চের জন্য আপনি কিছু টুলসের নাম পেতে পারেন। উদাহরন স্বরূপ

  • কীওয়ার্ড প্লানার
  • লং টেইল প্রো
  • মার্কেট সামুরাই
  • উবার সাজেস্ট
  • মজ

কেউ হয়ত ahrefs ও ব্যাবহার করতে বলতে পারে। এই তথ্য গুলো আপনাকে কনফিউজড করতে পারে। তাই আপনি গ্রুপে এটা নিয়ে সাহায্য চাইতে পারেন। প্রশ্নটা এমন হতে পারে

# আপনারা কীওয়ার্ড রিসার্চের জন্য কে কোন টুল ব্যাবহার করেন?

অথবা

# কীওয়ার্ড রিসার্চের জন্য আপনার রিকোমেন্ডেড টুল কোনটা? লং টেইল প্রো / মার্কেট সামুরাই / উবার সাজেস্ট?

# অথবা, আমি একজন নতুন অনলাইন প্রফেশনাল। কী ওয়ার্ড রিসার্চ নিয়ে নলেজ ডেভেলপ করতে গিয়ে নিচের টুল গুলোর নাম পেয়েছি। আপনাদের এক্সপার্ট এডভাইস চাই, একজন নতুন প্রফেশনাল হিসেবে কোনটা নিয়ে আমার শুরু করা উচিত?

এই তথ্য কিন্তু গুগলে নেই। তাই এখান থেকে আপনি যে সাহায্য পেলেন তা আপনি গুগলে পেতেন না। আবার গ্রুপে বাকিদের কমেন্ট থেকে আপনি যথেষ্ট ভাল একটা গাইডলাইন পেয়ে যাচ্ছেন। তথ্য গুলো আপনাকে ওভার ওয়েলম করছে না।

প্রফেশনাল সাকসেসের জন্য সফট স্কীল ডেভেলপ করার বিকল্প নেই। তাই আমাদের সবসময় কোর স্কীলের সাথে সাথে দরকারি সফট স্কীল গুলাও ডেভেলপ করতে হবে। কি ধরনের প্রশ্ন করা উচিত, কি ভাবে করা উচিত, এই গুনটা প্রফেশনাল লাইফে অনেক গুরুত্বপুর্ন। আমরা যখন ক্লায়েন্ট ডিলিং করি, তখনো আমাদের প্রতিনিয়ত প্রশ্ন করতে হবে। অফিসিয়াল জবেও প্রতিনিয়ত প্রশ্ন করতে হবে। তাই সঠিক উপায়ে প্রশ্ন করতে পারাটাও একটা মোস্ট নিডেড স্কীল।

আপনাদের কোন প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে করতে পারেন 🙂 আর ফিল, ফেল্ট ফাউন্ড স্ট্র্যাটেজি জানতে এই আর্টিকেলটি পড়ুন।

Comments

comments

Share on facebook
Share on pinterest
Share on twitter
Share on linkedin