fbpx

ডিমান্ড মেট্রিক্স না বুঝার কারণে বন্ধ হয়ে যায় ৮০ ভাগ ব্যবসা

আমেরিকান ব্যুরো অফ লেবার স্ট্যাটিস্টিক্স এর তথ্য অনুসারে আমেরিকার ২০ ভাগ বিজনেস প্রথম বছরেই হারিয়ে যায়। প্রথম পাঁচ বছরের মধ্যে হারিয়ে যায় প্রায় ৫০ ভাগ ব্যবসা। ১০ বছর পর মাত্র এক তৃতীয়াংশ ব্যবসা টিকে থাকে। 

তাহলে প্রশ্ন হচ্ছে কেন এত বিজনেস হারিয়ে যায়। আসলে অনেক অনেক কারন আছে। এর মধ্যে অন্যতম একটি কারন হচ্ছে ডিমান্ড এনালাইসিস করতে না পারা। একটি বিজনেস যদি তার মার্কেটের সঠিক ডিমান্ড এবং এর সেগমেন্টেশন না জানে, তাহলে তার জন্য প্রপার স্ট্র্যাটেজি সাজানো কষ্টকর। আর আমি আপনাদের সাহায্য করার জন্য আজকের এই পোস্টটি লিখছি। এই পোস্টে আমি আপনাদের ডিমান্ড ম্যাট্রিক্স নিয়ে ধারনা দিব। যা আপনাকে হয়ত আপনার বিজনেস নিয়ে নতুন ভাবে ভাবতে উৎসাহিত করবে। অথবা নতুন বিজনেস শুরু করতে চাইলে শুরু থেকেই কিছুটা পরিষ্কার ধারনা নিয়ে শুরু করতে পারবেন।

ডিমান্ড ম্যাট্রিক্স বুঝতে হলে নিচের ছবিটি দেখতে হবে। এটাকে চার ভাগে ভাগ করা হয়েছে। 

Demand Metrix

  • হাই এন্ড 
  • গোল্ডেন গুজ
  • মাস মার্কেট 
  • লেবর অফ লাভ

১) হাই এন্ডঃ 

কিছু কিছু প্রোডাক্ট সেগমেন্ট আছে যেখানে ক্রেতা কম থাকে। কিন্তু পণ্য অথবা সেবার দাম অনেক বেশি থাকে। এই সেগমেন্ট এ ক্রেতা কম থাকলে যেহেতু পণ্যের দাম বেশি, তাই প্রফিট মার্জিন বেশি থাকার কারণে এখান থেকে বিজনেস জেনারেট করা সম্ভব। এই সেগমেন্ট টিকে হাই এন্ড বলা হয়ে থাকে।

উদাহরণঃ রোলস রয়েজ। 

২) গোল্ডেন গুজঃ 

এই সেগমেন্টে পণ্যের দাম বেশি থাকে এবং ক্রেতার সংখ্যাও অনেক বেশি থাকে। যার ফলে এখান থেকে ভাল বিজনেস জেনারেট করা সম্ভব। ভাল প্রফিট মার্জিন রেখেই পণ্য বিক্রি করা সম্ভব।

উদাহরণঃ এপল

৩) মাস মার্কেটঃ 

এখানে পণ্যের দাম কম থাকে কিন্তু মাররেট সাইজ অনেক বড় হয়। যার ফলে অল্প মার্জিনের প্রফিটেও অনেক বড় বিজনেস দার করানো সম্ভব, কেননা এটার মার্কেট সাইজ অনেক বড়। এবং বেশির ভাগ ক্ষেত্রেই রিসেল করার অপশন থাকে।

উদাহরণঃ বই, কোকাকোলা, ম্যাকডোনাল্ড

৪) লেবর অফ লাভঃ 

এখানে পণ্যের দামও অনেক কম থাকে এবং ক্রেতাও অনেক কম থাকে। যার ফলে এখানে প্রফিট মার্জিন কম থাকে, আর ক্রেতা কম থাকার কারণে বিজনেস কন্টিনিউ করাও কষ্টকর হয়ে যায়। পিছিয়ে পড়তে হয়। ইনভেস্টমেন্টের রিটার্ন আসে না এবং ফলাফল, ব্যবসা বন্ধ করে দিতে হয়।

উদাহরণঃ বেশির ভাগ আইডিয়া যেগুলা আমাদের মাথায় আসে :p 

এই পোস্টটি আপনাদের ভাল লাগলে অন্যদের সাথে শেয়ার করুন। আপনার ফিডব্যাক কমেন্ট সেকশনে জানান।

আমার ইউটিউব ভিডিও গুলো দেখতে এখানে ক্লিক করুন

আমার ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/GrowWithNahid