fbpx

ব্লগ পোষ্ট দ্রুত ইন্ডেক্স করতে যা করতে পারেন

আপনি একটা তথ্য যে কারো কাছে দুই ভাবে পৌছে দিতে পারেন। প্রথম রাস্তাটি হচ্ছে তাকে সরাসরি তথ্যটি দেয়া। দ্বিতীয়টি হচ্ছে এমন কাউকে তথ্যটি দেয়া যার কাছ থেকে সে তথ্যটি পেয়ে যাবে। গুগল ইনডেক্সের বেপারটিও অনেকটা একই রকম। কোন নতুন ওয়েব পেইজ যখন আপনি তৈরি করলেন সেই ওয়েব পেইজ টিকে আপনি দুই ভাবে গুগুলের কাছে পৌছে দিতে পারেন, যার মাধ্যমে গুগল আপনার পোষ্টটিকে দ্রুত ইনডেক্স করতে পারে।

১- গুগুল কে সরাসরি অবহিত করা আপনার এই নতুন ওয়েব পেইজ সম্পর্কে।

২- এমন কোন সাইটে ব্যাকলিংক তৈরি করা যেই সাইটটিতে গুগল ক্রওলার ঘন ঘন ভিসিট করে থাকে।

গুগল কে সরাসরি অবহিত করার উপায়

প্রথমেই দেখিয়ে দিচ্ছি কিভাবে গুগুলকে সরাসরি আপনার নতুন পেইজটি সম্পর্কে অবহিত করবেন। গুগলের এই সুবিধাটি ভোগ করার জন্য আপনার সাইট অবশ্যই গুগল ওয়েবমাস্টার টুলস এ এড করতে হবে। কিভাবে একটি সাইটকে গুগল ওয়েবমাস্টার টুল এ এড করবেন সেটা যদি না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটি পড়ুন।

প্রথমেই আপনার গুগল একাউন্ট দিয়ে গুগল ওয়েব মাস্টার টুল এর ওয়েব সাইটটিতে লগিন করুন। লগিন করার পর আপনার এড করা ওয়েবসাইট এর লিষ্ট থেকে কাঙ্ক্ষিত ওয়েব সাইট টিতে যান।

Google Webmaster Tool

তারপর নিচের দেখানো স্ক্রিনশটটির মত Fetch as Google  এ ক্লিক করুন।

Fetch as Google

তারপর আপনার কাংখিত পেইজ এড্রেসটি দিন। পুর এড্রেসটি দেয়া লাগবে না। মুল ডোমেইন নেম এর পরের অংশটুকু দিন। যেমন ধরুন আপনার কাংখিত পেইজ এড্রেসটি হচ্ছে http://yourdomain.com/my-new-page/, সে ক্ষেত্রে আপনি সুধু my-new-page এই অংশটুকু দিয়ে FETCH অপশনটিতে ক্লিক করুন।

Index Your Content

 

এর পর দেখুন আপনার FETCH অপশনটি সফল হয়েছে কিনা, সফল হয়ে থাকলে নিম্নের স্ক্রিনশট এর মত Complete দেখাবে।  সফল হওয়ার পর আপনি Submit to Index এই অপশন এ ক্লিক করবেন।

Quick Content Indexing Tips

এই অপশন এ ক্লিক করার পর একটা পপ আপ আসবে দুইটা অতিরিক্ত অপশন সহ। যেখানে আপনাকে বাছাই করতে হবে আপনি কি শুধু নির্দিষ্ট পেইজ টিকেই ইন্ডেক্স করতে চাচ্ছেন নাকি এই পেইজ এর যত ইন্টারনাল লিঙ্ক আছে সেই পেইজ গুলাকেও ইন্ডেক্স করতে চাচ্ছেন। সাধারনত আপনি শুধু সেই পেইজটিকেই ইন্ডেক্স করতে চাইবেন, কেননা পুর্বের তৈরি পেইজ গুলো ইতিমধ্যেই ইন্ডেক্স হয়ে আছে বলে ধরা যায়। সব ইন্টারনাল লিঙ্ক সহ মুলত ইন্ডেক্স করার জন্য রিকোয়েষ্ট করা হয় যখন সাইট এর কন্টেন্ট এবং স্ট্রাকচার এ বড় ধরনের কোন পরিবর্তন আনা হয়। আপনি এক ওয়েবমাস্টার একাউন্ট থেকে ইন্টারনাল লিঙ্ক সহ পেইজকে ইন্ডেক্স এর অনুরোধ জানাতে পারবেন মাসে ১০ বার, অন্যদিকে শুধু নির্দিষ্ট পেইজ কে ইন্ডেক্স করার জন্য অনুরোধ জানাতে পারবেন মাসে ৬০০ বার।

Google Fetch Option

সিলেক্ট করে Go তে ক্লিক করলেই শেষ। এই পদ্ধতিতে মোটামুটি ১০ মিনিটের মধ্যেই পেইজ ইন্ডেক্স হয়ে থাকে। তবে ক্ষেত্র বিশেষে কখনো কখনো দেরি হতে পারে।

গুগল কে পরোক্ষ ভাবে অবহিত করা

দ্বিতীয় উপায়টি হচ্ছে গুগল কে পরোক্ষ ভাবে আমাদের নতুন পেইজটি সম্পর্কে জানানো। এই পদ্ধতিতে ভাল ফলাফল পেতে হলে আমাদের জানতে হবে গুগল কোন সাইট গুলোকে বেশি গুরুত্ব দেয় এবং গুগল ক্রওলার কোন সাইট গুলোতে বেশি বেশি ভিজিট করে। একটি সাধারন কেলকুলেশন থেকে বলা যায়, যেই সাইটের পেইজ র‍্যাঙ্ক এবং অথরিটি বেশি, সেই সাইট গুলো থেকে ব্যাকলিঙ্ক পেলে আমাদের পেইজ দ্রুত ইনডেক্স হতে পারে। এ ক্ষেত্রে সবচাইতে ভাল হচ্ছে পেইজ র‍্যাংক ৭ অথবা তার উপরের ওয়েব সাইট গুলোকে টারগেট করা। নিচে আমি কিছু পরিক্ষিত পদ্ধতি নিয়ে আলোচনা করছি।

সোস্যাল শেয়ার

মুলত যেই সাইট গুলো খুব বেশি আপডেট হয়ে থাকে গুগল ক্রওলার সেই সাইট গুলোতে বেশি ভিজিট করে থাকে। আর দ্রুত এবং বেশি আপডেট হওয়া সাইটের মধ্যে সোস্যাল সাইট গুলো অন্যতম। আর সোস্যাল সাইট থেকে ব্যাকলিঙ্ক নেয়াটাও তুলনা মুলক ভাবে অনেক সহজ। তাই সোস্যাল সাইট ব্যাবহার করে আপনি আপনার পোষ্ট কে দ্রুত ইন্ডেক্স করাতে পারেন। আমি আমার পোষ্ট গুলোকে দ্রুত ইনডেক্স করার জন্য যেই সাইট গুলো ব্যাবহার করে থাকি।

ভাল ফলাফল পাওয়ার জন্য কিছু বন্ধুর সাহায্যও নেয়া যেতে পারে। কিছু বন্ধুকেও যদি আপনি আপনার পোষ্টটি শেয়ার করতে বলেন সেই ক্ষেত্রে আপনি দ্রুত ইন্ডেক্স করার সুবিধা ছাড়াও নতুন কিছু রিফারেল ট্রাফিক পেতে পারেন।

ব্লগ কমিউনিটি

ওয়েবে কিছু ব্লগ কমিউনিটি রয়েছে যা ব্যাপক জনপ্রিয়। সেই কমিউনিটিতে যদি আপনার ব্লগ কে সংযুক্ত করতে পারেন তাহলেও আপনার পোষ্টটি দ্রুত ইনডেক্স হবার সম্ভাবনা বেড়ে যায়। তবে সে ক্ষেত্রে আপনার ব্লগটি হতে হবে যথেষ্ট মান সম্মত। ব্লগ কমিউনিটি হিসেবে আপনি ব্লগ কেটালগ ব্যাবহার করতে পারেন।

পিং

পিং হচ্ছে একটি সার্ভিস যার মাধ্যমে আপনি সার্চ ইঞ্জিন কে আপনার নতুন পোষ্ট সম্পর্কে জানাতে পারবেন। তবে অতিরিক্ত পিং করা কখনও কখনও আপনাকে স্পামিং এর ফাদে ফেলতে পারে। আমি পিং করার জন্য pingomatic.com ব্যাহবার করে থাকি।

এছাড়াও আরো কিছু উপায় রয়েছে যার মাধ্যমে আপনি আপনার নতুন পেইজটিকে দ্রুত ইন্ডেক্স করাতে পারেন। তবে উপরে দেখানো উপায় গুলোই যথেষ্ট কার্যকরি তাই অন্য কোন উপায় নিয়ে না ভাবলেও চলবে।

আপনার মন্তব্য কমেন্ট এর মাধ্যমে জানাতে অনুরোধ করছি, আর আমার সব আপডেট পেতে এখনই নিবন্ধন করুন।