fbpx

সিক্রেট ৫ টিপস যা কথা বলার সময় ব্যবহার করবেন

আমরা যখন কারো সাথে কথা বলি, অপর পাশের সেই মানুষ যদি আপনাকে না চিনে থাকে কিন্ত আপনি চাচ্ছেন তার সাথে কনভারসেশন চালিয়ে যেতে। দুইটা কারণ হতে পারে:

-আপনার ব্র্যান্ড বা বিজনেস কে তার সাথে পরিচয় করিয়ে দেওয়া

-তার সাথে নেটওয়ার্কিং করা

আমি এখন পর্যন্ত ৮০ টার বেশি ইভেন্টে স্পিচ দিয়েছি। স্টেজ থেকে নামার পর অনেকেই অনেক আইডিয়া, প্রোডাক্ট/স্কিল ডেভেলপমেন্ট এর জন্য এগিয়ে আসে কথা বলার জন্য। কিন্ত যা বলার জন্য আসে তা ঠিকভাবে গুছিয়ে বলতে পারে না। 

60 Second Pitch– বলে একটা কথা আছে। অর্থাৎ আপনার সময় হচ্ছে ৪০-৬০ সেকেন্ড। এই ৬০ সেকেন্ড এর মধ্যে আপনাকে অপজিট সাইডের সেই পারসন এর মধ্যে ইন্টেরেষ্ট জাগিয়ে তুলতে হবে যেন সে পরবর্তীতে আপনার সাথে কথা বলে। 

আমরা এই ৫টি জিনিস যদি মেইনটেইন করি

সিম্পলি আপনি আপনার পরিচয় দিন। আপনার নাম ও আপনি যদি কোন কোম্পানির হয়ে কাজ করে থাকেন অথবা আপনার যদি কোন ব্র্যান্ড থাকে তা তুলে ধরুন।

হুক ক্রিয়েট করা। আপনি যদি গুড হুক ক্রিয়েট করতে পারেন তাহলে লং লাস্টিং একটা ইম্প্রেশন থাকবে। আপনি একটা স্টেইটমেন্ট বা পিন পয়েন্ট তুলে আনবেন যেটা লিসেনার এর এটেনশান গ্র্যাভ করবে। 

ভ্যালু আইডেন্টিফাই করা। কি কারনে আপনার সাথে কথা বলবে? এটা আপনার একটা চান্স তার সাথে একটা ‘ওয়ে’ তৈরি করার। আপনি যদি কোন স্কিল নিয়ে কাজ করে থাকেন, আপনার যদি কোন প্রোডাক্ট থাকে হোয়াটএভার ইট ইজ! আপনার পিচে নিয়ে আসুন। শো করুন আপনার স্ট্রেনথ। তবে স্পেসিফিক রাখুন। 

ইফেক্ট বের করা। আপনি কিভাবে কাষ্টমার/তার বিজনেস কে বেনিফিট করতে পারেন এটা স্পেসিফিকলি বলুন। এক্সাম্পল শো করুন কতজন কে কীভাবে আপনি হেল্প করেছেন। 

সবশেষে ট্রাই করুন ডিরেক্ট প্রশ্ন করারঃ যে তার সাথে বিস্তারিত কথা বলার সময় হবে কিনা? 

There is nothing to be afraid of. The overall aim of the call is to ask for the opportunity to meet with him/her or get their commitment to a follow-up.

রিলেটেড পোস্ট:

AI

আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সঃ ভবিষ্যত কর্মসংস্থানের জন্য আশীর্বাদ না অভিশাপ

আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স! অনেকেই ভয় পাচ্ছেন, সম্ভবত আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স অনেক কর্ম সংস্থান নষ্ট করে দিবে। অনেক

Read More »
Scroll to Top