বিজ্ঞাপন এবং আবেগ – পর্ব ১

Ads and Emotion

বিজ্ঞাপন দেখতে বিরক্ত লাগে, তাই না? বিশেষ করে কোন পছন্দের অনুষ্ঠানের মাঝে যখন বিরক্তিকর প্রমোশনাল বিজ্ঞাপন আসে তখন আরো বেশী মেজাজ খারাপ হয়। তবে কিছু বিজ্ঞাপন কিন্তু আছে, যা আপনার দেখতে ভাল লাগে। হয়ত বার বার দেখতেও বিরক্তি কাজ করে না।

আমরা হয়ত অনেকেই জানিনা বিজ্ঞাপন গুলো কিন্তু আমাদের মনের অজান্তেই আমাদের মস্তিস্কে জায়গা করে নিচ্ছে, আমাদের ব্রেইন ওয়াস করে দিচ্ছে। আমরা বিজ্ঞাপনের মত করেই ভাবতে থাকি একটা সময়।

বিজ্ঞাপন গুলো আসলে অনেক ধরনের হয়, কিছু বিজ্ঞাপন আছে, যেখানে পুরো বিজ্ঞাপন জুরেই পন্যের গুনগান গাওয়া হয়। আবার কিছু বিজ্ঞাপন পাবেন, যা আপনাকে নিয়ে কথা বলছে। আপনার লাইফস্টাইল নিয়ে কথা বলছে। পন্যগুলোকে ঘীরে মানুষের জীবন যাত্রার কথা বলছে। এই ধরনের বিজ্ঞাপন গুলো এমনিতেই ভাইরাল হয়ে যায়। মানুষের মুখে মুখে থাকে এই বিজ্ঞাপন গুলো। সোশ্যাল মিডীয়াগুলোতে শেয়ারও করে।

আপনি যদি সবচাইতে বেশি ভাইরাল হওয়া বিজ্ঞাপন গুলার দিকে একটু তাকান, দেখবেন সেই বিজ্ঞাপন গুলোতে আসলে গল্প ছিল। আমাদের নিত্যদিনের গল্প। আমাদের ছোট বেলার গল্প, অথবা ভবিষ্যতের গল্প। মার্কেটিং ক্যাম্পেইনের ক্ষেত্রে একটা কথা আপনার ক্যাম্পেইনের স্ট্র্যাটেজি চ্যাঞ্জ করে দিতে পারে, আর তা হচ্ছে

“It’s not about YOU, It’s about your CUSTOMER”

তাই আপনি যখন আপনার বিজ্ঞাপনে তাদের কথা বলবেন, তাদের ইমোশনের কথা বলবেন, তখন সেই বিজ্ঞাপনের সাথে মানুষ কানেক্টেড হবে। আপনার অরগানিক ভিজিবিলিটি বাড়বে। আপনার ইনবাউন্ড এবং আউটবাউন্ড মার্কেটিং এর রিটার্ন বেড়ে যাবে। আপনার ব্র্যান্ডের সাথে বেশি মানুষ কানেক্টেড হবে।

এই পোস্টে আমি আপনাদেরকে ভাইরাল হওয়া খবই সুন্দর কিছু বিজ্ঞাপন দেখাবো।


এই ভিডীওটা যদি দেখেন তাহলে দেখবেন এখানে একবারো বলা হয়নি গুগল ব্যাবহার করুন, গুগলে এটা আছে সেটা আছে। না বলেও প্রতিটা ধাপে দেখানো হয়েছে কিভাবে গুগল আমাদের জীবনকে সহজ করে দিয়েছে। কিভাবে গুগল হারানো বন্ধুকে ফিরে  পেতে সাহায্য করেছে। কিভাবে গুগলের বিভিন্ন প্রোডাক্ট আমাদের লাইফের সাথে কানেক্টেড হয়ে আমাদের জীবনের মান বাড়িয়ে দিচ্ছে, সহজ করে দিচ্ছে। এবং এই গল্পের মাধ্যমে আপনি নিজেও ফীল করবেন, হ্যা আমাদের জীবনের প্রতিটা ধাপেই গুগল জড়িয়ে আছে।

এই বিজ্ঞাপনটার মুল প্রতিপাদ্য ছিল স্যামসং এর সার্ভিসিং সাপোর্ট। কিন্তু এখানে গল্পের উপাস্থাপনা আপনাকে এমন ভাবে বেধে রাখবে আপনার মনযোগ অন্য কোথাও দেয়া কষ্টকর হয়ে যাবে। প্রতিটা মানুষের যে আলাদা আলাদা গল্প আছে তা তাদের সাথে না মিশলে জানা যায় না।

প্রোডাক্ট সুন্দর হওয়ার সাথে সাথে ওয়েল ফাংশনাল হওয়াটাও জরুরী। এই ম্যাসেজটা এত সুন্দর করে এই বিজ্ঞাপনে দেখানো হয়েযে যা সত্যিই অসাধারন। ইমোশনাল বিজ্ঞাপন বলতেই খুব সিরিয়াস কিছু হতে হবে তা কিন্তু না।

বিজ্ঞাপনের শুরুতে হয়ত আপনার মনে হবে একজন কৃপন লোকের গল্প। কিন্তু শেষের দিকে গিয়ে একটি লাইন আপনার পুরো চিন্তা ভাবনা পরিবর্তন করে দিবে। প্রতিটা বাবাই যে তার শখ, প্রয়োজন গুলোর সাথে প্রতিনিয়ত কম্প্রমাইজ করে যায় তা এর চাইতে সুন্দর করে ফুটিয়ে তোলা হয়ত কঠিন।

নারিকেল তেলের বিজ্ঞাপন মানেই আগে আমরা দেখে এসেছি, ঘন কালো রেশমি চুল। জুই নারিকেল তেলের এই বিজ্ঞাপনটা সম্পুর্নই আলাদা। এই বিজ্ঞাপনটিতে দেখানো হয়েছে মেয়েদের নির্যাতনের নির্মম সত্যতা। আমাদের আশে পাশের অনেকের ঘরের না বলা কথা। এটাও এমন একটি বিজ্ঞাপন যা শেষ হয়ে যাওয়ার পরেও আপনার মনের মধ্যে থেকে যাবে বেশ কিছুক্ষনের জন্য। আপনি ফীল করবেন, শেয়ার করতে ইচ্ছে করবে। জুই নারিকেল তেলের প্রতি নিজের অজান্তেই একটা সফট কর্নার তৈরি হবে।

এরকম আরো অনেক বিজ্ঞাপন আছে, আরো ডিটেইল সাইকোলজিকাল এনালাইসিস সম্ভব। সামনের দিন গুলোতে আরো ডিটেইল এনালাইসিস নিয়ে আশার ইচ্ছে আছে। আরো ছোট ছোট ক্যারিয়ার চেঞ্জিং টিপ্সের জন্য আমার ফেসবুক গ্রুপে কানেক্টেড না থাকলে নির্সন্দেহে অনেক কিছু মিস করবেন।

তাই আমার ফেসবুক গ্রুপে কানেক্টেড থাকতে এখানে ক্লিক করুন

এছাড়াও কন্টেন্ট ডেভেলপমেন্ট হ্যাক সম্পর্কে জানতে পড়ুন So You Can

আর আপনি যদি আপনার কেরিয়ার নিয়ে হতাশাতে ভুগতে থাকেন তাহলে অবশ্যই এই পোস্টটি পড়বেন – আপনার ক্যারিয়ার ডেভেলপমেন্ট এর রেস্পনসিবিলিটি কার?

Comments

comments