হাসি হোক সফলতার প্রধান হাতিয়ার

Smile

আমরা যখন ছবি তুলার জন্য ক্যামেরার সামনে দাঁড়াই আমরা আশা করি ছবিটা যেনো সুন্দর হয়। আর একটা সুন্দর ছবির জন্য কে না হাসে? কেউ আমাদের হাসির প্রশংসা করুক আর না করুক, অন্যের কাছে আমাদের সুন্দর দেখানোর জন্য আমরা নিজের অজান্তেই হাসি।

প্রতিটা মানুষকেই হাসি দিলে সুন্দর লাগে। আপনি, আমি, আমাদের ক্লায়েন্ট, আমাদের সার্ভিস প্রোভাইডার সবাইকেই সুন্দর লাগে হাসি দিলে। আমাকে বিশ্বাস করার দরকার নেই, আয়নার সামনে চলে গেলেই হবে 😊 চাইলে একটি ছবি তুলে কমেন্টে শেয়ার করতে পারেন 😀

আবার হাসির ক্ষেত্রে এক এক জন একেক ভাবে হাসে। কেউ হয়ত দাত বের করে হাসে, কেউ দাত না দেখিয়ে হাসে।

মজার ব্যাপার হচ্ছে –

A smile is an attitude
A smile is an invitation
Smile Is Part of the Culture

আমরা যারা সার্ভিস ইন্ডাস্ট্রিতে আছি, আমাদের মাথায় রাখতে হবে সার্ভিস ইন্ডাস্ট্রি মানেই সেবা করা। এখানে পুরো প্রক্রিয়ার সাথেই সেবার সম্পর্ক আছে।

ওয়ারেন বাফেটের একটি কথা মানুষ প্রায়ই বলে থাকে, “একটি বিজনেসের রেপুটেশন তৈরি করতে ২০ বছর লাগে, কিন্ত তা নষ্ট হতে ৫ মিনিটই যথেষ্ট”। এই উক্তিটিকে ফোকাস করলেই দেখবেন আপনার বিজনেস স্ট্র্যাটেজি নিয়ে ভিন্ন ভাবে ভাবতে হচ্ছে।

আমাদের বডি লেঙ্গুয়েজ আসলে আমাদের ইমোশনকে কন্ট্রোল করতে পারে। খেয়াল করে দেখবেন নতুন জামা/ঘড়ি/জুতা ইত্যাদি আমাদের কনফিডেন্ট বাড়িয়ে দেয়। নতুন জামা/ঘড়ি পড়ে আপনি যখন আয়নার সামনে দাড়াবেন তখন আপনার নিজেকে দেখে কনফিডেন্ট মনে হবে, এবং সেই কনফিডেন্ট মনে হওয়াটা আসলেই আপনার কনফিডেন্ট বাড়িয়ে দিবে।

গবেষণায় দেখা গেছে, কেউ যখন খুব কনফিডেন্ট বডি মুভমেন্ট নিয়ে দাঁড়ায়, সে আসলেই কনফিডেন্ট ফিল করতে থাকে। কনফিডেন্ট বাড়ানোর উপর একটি ব্লগ পোস্ট লিখেছলাম, চাইলে এখানে পড়তে পারেন

আপনি যখন হাসবেন, তখন আপনি ভিতর থেকেই বেটার ফীল করবেন।

এখন আসি প্রফেশনাল কথায়। আমি আগেই বলেছি সার্ভিস ইন্ডাস্ট্রি মানেই সেবা করা। এবং সেবা করার সময় আমরা একেক রকমের ক্লায়েন্ট পাই। কেউ অল্পতেই বোঝে, কেউ দেরিতে বোঝে, কেউ বোঝেই না। আবার আমরাও হয়তো অনেক সময় সঠিক ভাবে সার্ভিস দিতে পারিনা। হয়তো ক্লায়েন্ট কি চেয়েছে তা নিজেই বুঝতে পারিনি। এই ব্যাপারগুলোর সাথে আমরা প্রফেশনালরা কম বেশি সবাই পরিচিত। এই সমস্যার মধ্য দিয়ে পাড়ার ছোট একটা মুদি দোকানিকে যেমন যেতে হয়েছে, তেমনি আপনার আমার প্রিয় পৃথিবীর সকল বড় প্রতিষ্ঠানগুলোকেও যেতে হয়েছে।

এবার নিজের জীবনের একটা ঘটনা শেয়ার করি। কিছুদিন আগেই আমি ম্যানিলা থেকে ঢাকা আসছিলাম। থাই এয়ারওয়েজ। ব্যাংকক এ ৪৫ মিনিটের ট্রানজিট। যেহেতু একই এয়ারওয়েজ, এবং এক সাথেই টিকেট কাটা, তাই দুইটা বোর্ডিং পাস আমাকে ম্যানিলা থেকে দেয়া হয়েছিল। কিন্তু ম্যানিলা টু ব্যাংকক এর ফ্লাইট ১ ঘন্টা ডিলে। স্বভাবতই আমি কিছুটা চিন্তিত ছিলাম। বিমানে উঠার পর আমি ক্যাবিন ক্রু কে যখন ইনফর্ম করলাম যে আমার কানেক্টিং ফ্লাইট আছে, তখন সে আমাকে খুব সুন্দর করে একটা হাসি দিয়ে কনফিডেন্টের সাথে বললো “ডন্ট ওরি স্যার, স্পেশালি হোয়েন ইউ আর ফ্লাইং উইথ থাই এয়ারওয়েজ।”

খুবই ছোট কথা, কিন্তু তার হাসি এবং কনফিডেন্স আমাকে নির্ভার করেছিল।

এরকম অসংখ্যবার হয়েছে। হোটেলে চেকইন করবো, কিন্তু তারা রুম দিতে দেরি করছে। কিন্তু তাদের স্মাইলিং ফেসের জন্য, মেজাজ খারাপ হওয়ার পরেও সেটা স্বাভাবিক হয়ে গিয়েছিল, এবং হয়তো সেই হোটেলে একাধিক বার থাকা পরেছে।

একটি হাসির অনেক ক্ষমতা।

Each time you smile you throw a little feel-good party in your brain. The act of smiling activates neural messaging that benefits your health and happiness.

কখনও কি এমন দেখেছেন, কিছু মানুষ হাসছে, এবং তাদের হাসি দেখে বাকিরাও হাসছে, যদিও তারা হাসির মূল কারন জানে না! হয়তো কয়েকজন মিলে একটি কমেডি মুভি দেখছেন, এর মধ্যে কেউ একজন থাকবে যে অল্পতেই হাসে। এবং তার সাথে বসে যদি মুভি দেখেন, একই মুভিতে আপনি বেশি হাসবেন। কেননা তার হাসি আপনাকে হাসতে প্রভাবিত করবে। হাসি একটি সংক্রামক জিনিশ।

তাই আপনি না চাইলেও আপনার হাসি, আপনার সাথে সাথে আপনার আশে পাশের মানুষদেরকেও প্রভাবিত করবে 😊

পরিশেষে

৭৩ ভাগ কাস্টমার বলে থাকে, ব্র্যান্ড সিলেকশনের ক্ষেত্রে তারা সেই প্রতিষ্ঠানের কর্মকর্তাগন ফ্রেন্ডলি এবং হাসিমুখে থাকেন কিনা এই ব্যাপারটাতে মনযোগ দিয়ে থাকেন 😊

হাসি মুখ নিয়ে ডিজিটাল মার্কেটিং রিলেটেড ট্রেন্ডের সাথে থাকতে চাইলে জয়েন করতে পারেন আমার ফেসবুক গ্রুপে 

 

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here