একটি নতুন ইনিশিয়েটিভ আপনাকে দ্রুত গতিতে এগিয়ে যেতে সহায়তা করবে

A new initiative, a new driving force

ইনফরমেশন টেকনোলজির এই যুগে আপনি কি একটা জিনিশ খেয়াল করেছেন কত দ্রুত সব কিছু পরবর্তন হয়?

প্রতিদিন নতুন কোন টুলস, নতুন কোন সার্ভিস ডিজাইন হচ্ছে, যা আমাদের জীবন যাত্রার মান পরিবরর্তন করছে।

মানুষের হাতে এখন প্রচুর চয়েজ। সে চাইলেই যে কোন সময় আগের ব্র্যান্ড বাদ দিয়ে নতুন ব্র্যান্ড এর সার্ভিস নেয়া শুরু করতে পারে। এবং মানুষ করছেও তাই।

সহজ ভাবে বলতে গেলে আপনি যদি মার্কেটে টিকে থাকতে চান, তাহলে আপনাকে প্রতিনিয়ত ইনোভেশন করতে হবে, ইম্প্রুভ করতে হবে।

আর যদি মার্কেট ডোমিনেট করতে চান, তাহলে আপনাকে অবশ্যই ইনোভেশন করতে হবে। এর কোন বিকল্প নেই।

ইনোভেশন দিয়ে আমি আসলে কী বুঝাতে চাচ্ছি?

আপনাকে উবার, এয়ারবিএনবি এর মত কিছু ইনোভেট করতে হবে?

না, আমাদেরকে আমাদের পণ্য এবং সেবাতে নতুন কিছু এড করতে হবে, নতুন সলিউশন এড করতে হবে। নতুন ফিচার দিতে হবে। আগের ফিচার ইম্প্রুভ করতে হবে।

অথবা আমাদের ম্যানেজমেন্ট সিস্টেমে নতুন কিছু এড করা যায় কিনা যা ভিসুয়ালাইজেশন, অথবা মোবিলিটি বাড়িয়ে দিবে।

সহজ কথায় আমাদেরকে মোশন এর মধ্যে থাকতে হবে।

একটা উদাহরণ দেই।

একটি টীম সব সময় কিছু রুটিন ওয়ার্ক করে। যেটা থেকে প্রতিষ্ঠান একটি নির্দিষ্ট সেবা দিতে পারে, অথবা একটি সলিউশন দিয়ে থাকে। বেশির ভাগ টিম এখানেই সীমাবদ্ধ থাকে।

কিন্তু একটি টিম কে সবসময় টাস্ক গুলোর সাথে সাথে কিছু ইনিশীয়েটিভ নেয়ার স্বভাব তৈরি করতে হবে। ইনিশিয়েটিভ গুলো আসলে ইনোভেট করবে।

এটি হতে পারে ইন্টারনাল ফাংশনালিটি ইম্প্রুভমেন্ট, হতে পারে নতুন কোন টুল, হতে পারে ক্লায়েন্ট এক্সপেরিয়েন্স রিলেটেড কিছু। আবার হতে পারে নতুন সার্ভিস ডিজাইন করা। হতে পারে রিপোর্টিং স্টাইলে পরিবর্তন ঘটানো।

খুবই সহজ একটা উদাহরণ দেয়া যেতে পারে, ধরে নেই একটি প্রতিষ্ঠান তাদের এটেন্ডেন্স সিস্টেম ম্যানুয়ালি মেইন্টেইন করে থাকে। এখন সেই প্রতিষ্ঠান ইনিশিয়েটিভ নিতে পারে কিভাবে এটাকে ডীজিটাইজড করা যায়। অথবা কিভাবে এটাকে আরও সহজ করা যায়, খরচ কিভাবে কমানো যায়, সময় কিভাবে বাঁচানো যায়।

অথবা তাদের এটেন্ডেন্স সিস্টেমের ডাটা গুলো এনালাইজ করে কোন একটা সিদ্ধান্ত তৈরি করা যাতে টিম আরও স্মুথলি এগিয়ে যেতে পারে।

আবার একটি প্রতিষ্ঠান শুধুমাত্র ইমেইল এর মাধ্যমে কাস্টমার সাপোর্ট দিয়ে থাকে। কোন টুল এটাকে আরও সহজ করতে পারে, যা ডাটা এনালাইসিস অথবা ভিসুয়ালাইজেশনে সহায়তা করাবে। কোন সিআরএম ব্যাবহার করা যায় কিনা?

আবার একজন প্রফেশনাল শুধু মাত্র একটি নির্দিষ্ট সোর্স থেকে ক্লায়েন্ট হান্ট করে থাকে, সে অন্য আরেকটা সোর্স ট্রাই করে দেখার ইনিশিয়েটিভ নিতে পারে, অথবা নতুন কোন সার্ভিস ডিজাইন করার ইনেশিয়েটিভ নিতে পারে।

মুল কথা হচ্ছে নিজেদের সময়ের একটা অংশ রাখতে হবে নতুন ইনিশিয়েটিভ এর জন্য। অনেক ইনিশিয়েটিভ থেকেই হয়তো তেমন কোন ফল পাওয়া যাবে না কিন্তু তারপরেও এই কালচার তৈরি করতে হবে। এটি ছাড়া পরবর্তি ধাপে যাওয়া সম্ভব না।

একটি কথা, ইনিশিয়েটিভ মানেই কিন্তু টুল তৈরি না। এটা কোন এক্সিস্টিং টুল এর অন্যরকম ব্যাবহার হতে পারে। আবার মার্কেট থেকে নতুন টুল খুঁজে বের করা হতে পারে। আবার আগে ক্লায়েন্টকে প্রতি মাসে একবার রিপোর্ট পাঠাতেন, এখন ২ সপ্তাহে একবার পাঠাবেন এবং চেক করবেন এতে ক্লায়েন্ট এর স্যাটিস্ফেকশন বাড়ে কিনা। এটাও একটি ইনিশিয়েটিভ।

এই কালচার তৈরি করতে পারলে বেশ কিছু সুবিধা পাওয়া যায়। যদি একটু উদাহরণ দেয়ার চেষ্টা করি।

১) সার্ভিস অথবা প্রোডাক্ট ইম্প্রুভ হয়।

২) প্রব্লেম সল্ভিং কালচার তৈরি হয়।

৩) টিমের মধ্যে কে বা কারা ইনিশিয়েটিভ গুলাতে ভ্যালু এড করে এই সিগনাল পরবর্তি লিডার তৈরিতে সহায়তা করে।

৪) টিম নতুন কিছুর সাথে কানেক্ট হবার কারনে তাদের বোরিং হবার সম্ভাবনা কমে থাকে।

৫) যারা ইনিশিয়েটিভ গুলোতে কন্ট্রিবিউট করছে না, এখান থেকে একটি সিগনাল পাওযা যেতে পারে, কারা রুটিন ওয়ার্কের বাইরে চিন্তা করতে পছন্দ করে না।

ইনিশিয়েটিভ গুলতে একটি লিডার নির্বাচন করতে হবে, এবং পুরো প্রতিষ্ঠানের কত জন এবং কে কে এখানে ইনভল্ভ থাকবে, কোন কোন ডিপার্টমেন্ট এঙ্গেইজ থাকবে এটা ঠিক করে নিতে হবে। যাতে এই ইনিশিয়েটিভ এর ইনপুট এবং আউটপুট দুটিই ঠিক ভাবে এনালাইজ করা যায় এবং ইনিশিয়েটিভ এর রেজাল্ট কাউন্টেবল করা যায়। যা আমাকে পরবর্তি ধাপের জন্য প্রস্তুত করবে।

এখন যদি এমন হয় আমি একা একাই কাজ করছি, কোন টিম নেই। সে ক্ষেত্রেও ফরমুলা একই রকম। আমাকে ইনিশিয়েটিভ নিতে হবে রুটিন ওয়ার্কের বাইরে। যা আমাকে পরবর্তি ধাপে যেতে সহায়তা করবে।

এখন আপনি কিভাবে বুঝবেন আপনার কী ইনিশিয়েটিভ নেয়া উচিত? কিছুটা সহজ করে দেয়ার চেষ্টা করছি।

১) আপনার কাস্টমারের কমন অব্জেকশন গুলো মনে করার চেষ্টা করুন, ওখানে কী ইম্প্রুভ করার কোন স্কোপ আছে?

২) টিম এর কিছু কমন প্রব্লেম?

৩) কিছু কমন ম্যাটেরিয়াল যা আপনি প্রতিনিয়ত কাস্টমারের সাথে শেয়ার করেন, যেখানে পরিবর্তন আনলে কাস্টমারের এক্সপেরিয়েন্স আরও বেটার হতে পারে?

৪) কোন এক্টিভিটি যেটা প্রতিদিন করে থাকেন, কিন্তু ম্যানুয়ালি, যেখানে অটোমেটেড সলিউশনে গেলে হয়তো সময় বাচবে।

৫) এমন কিছু যা আপনাকে আপনার নতুন গোল, পরবর্তি গোল এচিভ করতে সহায়তা করবে?

আসলে আরও অনেক কিছু এড করা যায়, যার যার বিজনেসের ধরনের উপর নির্ভর করে আসলে ইনিশিয়েটিভ গুলো ডিজাইন হবে।

আপনি এরকম কোন ইনিশিয়েটিভ নিয়েছেন এবং ভাল ফল পেয়েছেন এমন কিছু থাকলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমি পরবর্তিতে আমার পোষ্ট এডিট করে আপনার এক্সপেরিয়েন্স এড করে দিতে পারি।

আমার ফেসবুক গ্রুপে জয়েন না করে থাকলে জয়েন করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং এর ফ্রী কোর্স করতে এখানে ক্লিক করুন

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here