আপনি কী সুপেরিয়রিটি কমপ্লেক্স রোগে ভুগছেন?

পরিশ্রম করার সাথে সাথে আমরা সফলতা পেতে থাকি। সফলতা পাওয়ার সাথে সাথে চলে আসে আত্নবিশ্বাস। যা সামনে এগিয়ে যেতে সহায়তা করে এবং আমরা আরও বেশি সফলতা পেতে থাকি। ধীরে ধীরে এগিয়ে যেতে থাকি বড় লক্ষ্যের দিকে। 

কিন্তু না চাইলেও আমাদের সফলতার সাথে সাথে অনেক সময় সুপেরিয়রিটি ভাব চলে আসে। মনে হয় আমি বাকিদের চাইতে আলাদা। আমার অনেক ক্ষমতা। এবং সমস্যাটা আরও বড় হয় যখন আমরা বাকিদেরকে ছোট মনে করা শুরু করি। আমার প্রফেশনাল সফলতা, আমার ডেসিগনেশন ইত্যাদি সব কিছু মিলিয়ে এক ধরনের ভাব চলে আসে। আর অনেকেই এই সুপেরিয়র ফিলিং থেকে বাকিদের সাথে বাজে ব্যবহার শুরু করে। অকারণে ডোমিনেট করার চেষ্টা করে। 

আবার শুধু সফল হলেই এমনটা হয় তা কিন্তু না। এমনও হয়, কোন এক ব্যাক্তি অনেক ভাল পসিশনে আছে। সবার তার কাছ থেকে অনেক এক্সপেকটেশন, কিন্তু সে নিজে রিয়েলাইজ করে তার মধ্যে এত দক্ষতা নেই। অথবা সে বার বার ফেল করছে। তখন সে অকারণে বাকিদের ডোমিনেট করে এই বেপারটাকে আড়াল করতে চায়। অথবা তার স্ট্রেস কমানোর জন্য অন্যদেরকে ডোমিনেট, তাচ্ছিল্য করার চেষ্টা করে। 

এই সুপেরিয়র ফিলিং আসলে একজন মানুষের জন্য খুবই ভয়াবহ একটি বেপার। এটি মানুষকে এক সময় প্রচুর ডিপ্রেশনে ভোগায়। আর তার চাইতেও ভয়ের বেপার হচ্ছে এই ফিলিং আমাদের মধ্যে কবে চলে আসবে আমরা অনেক সময় তা রিয়েলাইজও করতে পারবো না। তাই আমাদের দরকার প্রতিটা সফলতার পর আল্লাহর কাছে প্রার্থনা করা, যাতে আমরা অহংকারী হয়ে না যাই। এরকম সুপেরিয়র ফিলিং চলে না আসে। 

পৃথিবীতে কোন কিছুই চিরস্থায়ী না। এক্সিডেন্টাল বেপার গুলা যদি নাও বলি, তারপরেও সত্য হচ্ছে আমাদের বয়স বাড়ার সাথে সাথে আমাদের শারীরিক এবং মানসিক সক্ষমতা কমতে থাকে। নিজের হাতের গড়া সাম্রাজ্যেও হয়তো কারো সাহায্য ছাড়া আর চলাফেরা করা যায় না। এমন অনেক উদাহরণ আছে যেখানে কোটি কোটি টাকা থাকার পরেও ছেলে মেয়েরা বাবা মাকে দেখা শোনা করে না। করার সময় এবং ইচ্ছে কোনটাই থাকে না।

আজকের প্রফেশনাল সফলতা একটি ছোট ভুলের কারনে নিমিষেই হারিয়ে যেতে পারে। 

আজকের ডেসিগনেশনের সক্ষমতা কিন্তু ডেসিগনেশন চলে যাবার সাথে সাথেই হারিয়ে যাবে।

আজকের ডিমান্ডিং ব্যবসা কালকে মুখ ধুবরে পরতে পারে একটি ভুল ডিসিশনে। অথবা একটি দুর্ঘটনায়।

অকারণে সুপেরিয়র ফিলিং হওয়াটা এক ধরনের মানুষিক রোগ। এবং এটা রিয়েলাইজ না করাটা আরও অনেক বেশি ভয়াবহ। আমাদের সবসময় এই বেপারটা থেকে বেচে থাকার চেষ্টা করতে হবে। আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে। অবশ্যই কঠিন পরিশ্রম করে এগিয়ে যেতে হবে, সফলতার জন্য চেষ্টা করতে হবে। কিন্তু সফলতা আসার পর বাকিদেরকে ছোট মনে করা যাবে না। আবার আমি অনেক বড় কিছু হয়ে গিয়েছি এটাও ভাবা যাবে না। আল্লাহ আমাদের সবাইকে অহংকার থেকে দুরে থাকার তৌফিক দান করুন। 

আমার ফেসবুক গ্রুপে জয়েন করতে এখানে ক্লিক করুন

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here