fbpx

টাস্ক ওরিয়েন্টেড লক্ষ্য আপনার কেরিয়ারের জন্য হুমকি স্বরূপ

 

আপনি যদি আজকের সারাদিনের অফিস আওয়ার এর কথাই চিন্তা করেন দেখতে পাবেন আপনি অনেকগুলো কাজ সম্পন্ন করেছেন। প্রতিদিনই তাই করেন। আমিও তাই করি। সবাই তাই করে।

এখন ধরে নেই আপনি আমার ব্লগপোষ্টটি পড়ছেন। ব্লগপোষ্টটি পড়ছেন growwithnahid.com এ যা আমার মূল ব্লগ nahidhasan.com এর একটি সাবডোমেইন। এখন যদি আমাকে প্রশ্ন করেন আমার এই ব্লগের লক্ষ্য কি তাহলে এর উত্তর দুই রকম হতে পারে।

  • ১) আমি এখানে কিছুদিন পর পর একটা করে ব্লগ পোষ্ট পাবলিস করবো।
  • ২) আমি আমার অভিজ্ঞতা শেয়ার করবো।

এখন প্রধম উত্তরটা ছিল টাস্ক ওরিয়েন্টেড। কিন্তু দ্বিতীয়টি ছিল সলিউশন অথবা গোল ওরিয়েন্টেড। প্রথম উত্তরটি কিন্তু আমাকে একটা নির্দিষ্ট গন্ডির মধ্যে আবদ্ধ করে ফেলছে, তা হচ্ছে ব্লগ পোষ্ট লিখা এবং পাবলিস করা। কিন্তু দ্বিতীয় উত্তরটি কিন্তু আমাকে আবদ্ধ করছে না, বরং আমার ক্ষেত্রকে বিস্তৃত করছে। আমি টেক্সট লিখে যেমন আমার অভিজ্ঞতা শেয়ার করতে পারি, ভিডিও তৈরীর মাধ্যমেও পারি। কখনো কোন কারনে যদি আমি লিখতে না পারি, অথবা টেক্সট কন্টেন্টের চাহিদা কমে যায় অথবা ভিডিও কন্টেন্টের চাহিদা বেড়ে যায়, আমার ব্লগের কিন্ত কোন ক্ষতি হবে না, আমার শুধুমাত্র অভিজ্ঞতা শেয়ার করার ধরন পরিবর্তন করতে হবে, কিন্তু ব্লগের মূল লক্ষ্য কিন্তু অপরিবর্তিতই থাকছে।

উদাহরনটি হয়ত কনফিউশন তৈরী করছে, তাহলে বাস্তব ব্যাবসায়িক একটি উদাহরন দেই।

একটা সময় আমেরিকা এবং কানাডাতে রেললাইনের পথ তৈরীর ব্যাবসাটি অনেক জনপ্রিয় ছিল। অনেক প্রতিষ্ঠান এই ব্যাবসাটা থেকে খুবই ভাল রিটার্ন পাচ্ছিল। এখন এই সেক্টরে যারা ব্যাবসা করেছেন তারা সবাই কিন্তু একই জিনিস এক ভাবে ভাবেন নি। কেউ তার ব্যাবসাটাকে টাস্ক অরিয়েন্টেড ভেবেছেন। কেউ বা সলিউশন অরিয়েন্টেড। কেউ ভেবেছেন আমরা রেললাইনের পথ তৈরী করছি, কেউ ভেবেছেন আমরা ট্রান্সপোর্টেশন সিস্টেম ডেভেলপ করছি।

  • ১) আমরা রেললাইনের পথ তৈরী করছি। (টাস্ক ওরিয়েন্টেড)
  • ২) আমরা মানুষ এবং পন্য ট্রান্সপোর্ট সিষ্টেমের উপর কাজ করছি। (সলিউশন ওরিয়েন্টেড)

যারা প্রথম ধারনার সাথে সম্পৃক্ত ছিলেন তারা সবাই একটা সময় পর ব্যাবসা গুটাতে বাধ্য হয়েছেন। অনেক প্রতিষ্ঠান দেউলিয়া পর্যন্ত হয়েছেন। কারন মানুষ ধীরে ধীরে অন্য ট্রান্সপোর্ট সিষ্টেমের উপর নির্ভরশীল হয়েছেন। একটা সময় পর আর সেভাবে রেললাইনের পথ তৈরীর প্রয়োজন ছিল না যেটা শুরুতে ছিল।

যারা দুই নম্বর ধারনার সাথে সম্পৃক্ত ছিলেন তাদের কিন্তু সমস্যা হয় নি। যেমনঃ কানাডিয়ান একটা কোম্পানি “কানাডিয়ান পেসেফিক রেইলওয়ে” তারা কিন্তু ঠিকই সলিউশন অরিয়েন্টেড চিন্তা করেছেন, এবং ফলস্রূতিতে তারা কানাডিয়ান পেসিফিক এয়ারলাইন্স, কানাডিয়ান পেসিফিক ট্রাকিং, কানাডিয়ান পেসিফিক শিপিং সহ অন্যান্য ট্রান্সপোর্ট সিস্টেমের উপর কাজ করেছেন।

এবার নিজের কর্ম ক্ষেত্র থেকেই একটা উদাহরন দেইঃ

একজন এসইও প্রফেশনাল হিসেবে আমি কি করি?

  • ১) অনপেইজ এসইও, অফপেইজ এসইও (টাস্ক ওরিয়েন্টেড)
  • ২) ক্লায়েন্টকে টারগেটেড ভিসিটর পেতে সাহায্য করি। (সলিউশন ওরিয়েন্টেড)

যখনই আমি টাস্ক ওরিয়েন্টেড চিন্তা করছি তখনই আমি আমার গন্ডিটা ছোট করে ফেলছি। টাস্ক ওরিয়েন্টেড চিন্তা ট্রেন্ড পরিবর্তনের সাথে সাথে নিজের ব্যাবসার ধরন পরিবর্তনের পিছনে বাধা হয়ে দাড়াবে। যা আমার ক্যারিয়ারের জন্য হুমকি স্বরূপ।

একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার আসলে কি করছেন? উনি ওয়েবসাইট ডেভেলপ করতে সাহায্য করছেন। অন্য ভাবে বলতে গেলে উনি একজন ব্যাবসায়িকে তার পন্য / সেবা অনলাইনে প্রেজেন্ট করতে সাহায্য করছেন। কখনো যদি ওয়ার্ডপ্রেসের চাহিদা কমে যায়, তাতেও সমস্যা নেই। কেননা তার লক্ষ্য বা গোল একই থাকছে। শুধু প্লাটফর্মের পরিবর্তন করতে হচ্ছে।

অনলাইন প্লাটফর্ম হচ্ছে পৃথিবীর দ্রুততম পরিবর্তনশীল ইন্ডাস্ট্রি। মাথায় রাখতে হবে আপনি কোন টাস্ক সেল করছেন না, আপনি সেল করছেন সলিউশন। আর এই সলিউশন সেল করার জন্য আপনার কিছু টাস্ক করা লাগছে মাত্র। তাই যতদিন এই সলিউশন এর প্রয়োজন পরবে ততদিন আপনার ব্যাবসা আছে, শুধু টাস্ক এর ধরন পরিবর্তন করতে হবে। তাই আপনার ব্যাবসায়িক স্ট্রেটেজি তৈরীর সময় আপনাকে অবশ্যই আপনার বর্তমান অবস্থা নিয়ে এনালাইসিস করতে হবে। আইডেন্টিফাই করতে হবে আপনি আসলে কি করছেন?