fbpx

শুরু করার জন্য শুধু শুরু করাটাই দরকার

বেশ কয়েক বছর আগের কথা। একটা নতুন প্রজেক্টে কাজ শুরু করবো। আমি গ্রাফিক ডিজাইনের কিছুই পারি না। টিমে কোন গ্রাফিক ডিজাইনারও নেই। এদিকে ওয়েব সাইট এর কাজ প্রায় শেষ। নিউসপেপার থিম কিনে ব্যাবহার করেছিলাম। খুবই ভাল এবং পছন্দের একটা থিম ছিল। এখন একটা লোগো দরকার। নিজেও পারি না, আবার টিমেও এমন কেউ নেই যে করে দিবে। উপায় বলতে লোকাল অথবা গ্লোবাল মার্কেট থেকে কাউকে হায়ার করা। নতুন প্রজেক্ট হিসেবে ইনভেস্টমেন্ট বাজেট ছিল খুবই কম। তাই আর হায়ার করার দিকে মুভ করার সুযোগ ছিল না।

কি করা যায়?

সবার প্রথমে নিজেকে প্রশ্ন করলাম লোগোটা আমার কেন দরকার?

উত্তর হচ্ছে শুধু মাত্র ওয়েবসাইটে এবং সোশ্যাল চ্যানেল গুলাতে ব্যাবহারের জন্য।

তারমানে আমার প্রিন্টিং রিলেটেড নিড নেই। তারমানে JPG ফরম্যাটেই কাজ চলে যাবে।

সাথে সাথেই মাইক্রোসফট এক্সেল ওপেন করলাম। তিনটা ঘড় সিলেক্ট করলাম। তিনটা ঘড়কেই দরকার মত একটু বড় করে নিলাম। এবার তিনটা ঘরে তিনটা রঙ ব্যাবহার করলাম। আর সাইটের নাম লিখলাম। সাইটের নাম তিন শব্দের ছিল, তাই তিন ঘরে তিনটি শব্দ লিখলাম। তারপর একটা সুইটেবল ফন্ট সিলেক্ট করলাম। সাইজ এবং এলাইনমেন্ট এডজাস্ট করলাম। এবং একটা স্ক্রীনশট ক্যাপচারিং টুল দিয়ে স্ক্রীনশট নিলাম আর সেভ করে নিলাম।

লোগো হয়ে গিয়েছে। ট্রাস্ট মি, আমি যদি কাউকে না বলি যে এটা এক্সেল শিটে করা, কেউ বিশ্বাস করবে না। খুবই প্রফেশনাল লুকিং লোগো ছিল। ওয়েবে এমন অনেক ফ্রী রিসোর্স রয়েছে যেখানে একটু কাজ করলে প্রাইমারি একটা লোগো হয়ত হয়ে যাবে।

Demo Logo

একটা ডেমো ডিজাইন করলাম আপনাদের দেখানোর জন্য। আমার এটা করতে সময় লেগেছে ১ মিনিটের চাইতেও কম। তাই হয়ত এটাকে অতটা প্রফেশনাল লাগছে না, তবে একটু সময় নিয়ে করলে বেটার রেজাল্ট বের করা যায়। আমি অবশ্য আপনাদেরকে এই এক্সেক্ট ফরমুলা এপ্লাই করতে বলছি না।

পরবর্তিতে যখন রিটার্ন আসা শুরু করেছিল তখন এক ডিজাইনারকে দিয়ে ইলাস্ট্রেটরে সেইম ডিজাইনটাই করিয়ে নিয়েছিলাম।

এই গল্পটা তেমন গুরুত্বপুর্ন কিছু না, তবে এই গল্পের একটা বেপার গুরুত্বপুর্ন। আর তা হচ্ছে আমি ফটোশপ পারি না, আমার টিমে কেউ নেই, আমার বাজেট নেই, এত এত নেই এর মধ্যে থেকেও কিন্তু আমি একটা উপায় বের করে ফেলেছিলাম। আমাদের সবার জীবন এমন অসংখ্য নেই নেই এর মাঝেই থাকে। কিন্তু এই নেই নেই এর মাঝেও কিছু আছে আছে জিনিশ থাকে যাকে প্রোপার এবং বার বার ইউটিলাইজ করলেই সামনে এগিয়ে যাওয়া যায়।

শুরু করার সময় পারফেকশন নিয়ে বেশি ভাবার দরকার নেই। এই পারফেকশনের চক্করেই শুরু করা হয় না। শুরু করার জন্য শুধু শুরু করাটাই জরুরি। উন্নতি সাধন শুরু করার পরেও করা যায়।

শুধু ঠান্ডা মাথায় ভাবতে হবে, আমার কি চাই, কেন চাই? আমার কি আছে? এবং কিভাবে তা ইউটিলাইজ করা যায়?

আপনারা যারা নিজেকে সোশ্যাল মিডিয়া মার্কেটার হিসেবে তৈরি করতে চাচ্ছেন, তাদের জন্য আমার এই রিসোর্স শেয়ারিং পোস্টটি অনেক কাজে লাগবে আশা করি।

আর্টিকেলটি শেয়ার করার অনুরোধ রইলো।