fbpx

শচীন টেন্ডুলকারের শেয়ার করা সফল হবার পাঁচটি স্ট্রাটেজি

সফল হবার জন্য কিছু গুন রপ্ত করতে হয়। বেশির ভাগ সফল মানুষদের মধ্যেই ৮০ ভাগ মিল পাওয়া যাবে, তাদের চিন্তা, কাজ করার ধরন, ফেল করলে সেখান থেকে কিভাবে ঘুড়ে দাড়াতে হয় ইত্যাদি।

শচিন টেন্ডুলকারের একটা আর্টিকেল পড়েছিলাম লিঙ্কডইনে, যেখানে উনি উনার ৫ টি স্ট্র্যাটেজির কথা বলেছেন যা উনার ক্যারিয়ার ডেভেলপমেন্টে ভুমিকা রেখেছে।

পড়ার পর মনে হল এটি আপনাদের সাথে শেয়ার করা উচিত। মুল পয়েন্ট গুলো উনার, আপনাদের বোঝার সুবিধার জন্য আমি আমার মত করে লিখেছি।

১) ইগোকে দূরে রাখাঃ
আমরা সবাই কম বেশি ইগো জনিত সমস্যাতে ভুগি। তবে বেশির ভাগ সফল প্রফেশনাল, কর্মক্ষেত্রে ইগোকে দূরে রেখে কাজ করে যাওয়ার পেছনে বেশি ফোকাস করেছেন। কেননা এই ইগো আপনার সফলতার পথে সবচাইতে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে। 

২) বেশি ভাবার দরকার নেইঃ
আমাদের সবার জীবনেই খারাপ সময় আসে, আমরা ভুল করি, বাজে পারফর্ম করি। মন খারাপ করি। তবে তা ধরে বসে থাকলে মাইন্ড এবং শরীর দুইটাই নেগেটিভলি রেস্পন্স করবে। তাই বাজে দিন/সময় সম্পর্কে না ভেবে কাজ করে যেতে হবে।

৩) নিজের সাথে কথা বলতে হবে অথবা নিজের মনের কথা শুনতে হবেঃ
আমরা যে কোন সমস্যাতে অনেক সমাধান শুনে থাকি মানুষের কাছ থেকে। সবাই যার যার যায়গা থেকে সমাধান দেয়ার চেষ্টা করে। কিন্তু আমিই জানি আমি কি চাই, আমার কি আছে আর কি নেই। তাই সবার সমাধান শুনলেও ফাইনাল সিদধান্ত নিজেকেই নিতে হবে।

৪) পার্টনারশিপঃ
সব যায়গাতেই পার্টনারশিপ লাগে। ব্যাটিং, বলিং, সংসার, অফিস, ম্যানেজমেন্ট।’ সফল পার্টনার খুজে পাওয়া গেলে এবং টিম ওয়াইস কাজ করা গেলে সফলতা আসবেই।

৫) সাহায্য চাইতে ভয় পাওয়ার দরকার নেইঃ
শারিরিক সাহায্যের চাইতেও আমাদের মানষিক সাহায্যের বেশি দরকার হয়, কনসালটেশন দরকার হয়, ফিডব্যাক দরকার হয়, রেফারেন্স দরকার হয়। তাই গোল এচিভ করার জন্য সাহায্য চাইতে ভয় পাওয়ার দরকার নেই।

খুব ছোট করে লিখেছি, মুল পয়েন্ট গুলো হাইলাইট করেছি।

আপনি যদি আমার ফেসবুক গ্রুপে জয়েন করে না থাকেন তাহলে এই লিঙ্ক এ ক্লিক করে জয়েন করে ফেলতে পারেন 🙂