fbpx

মোমেন্টাম এপ – প্রোডাক্টিভিটি হ্যাক

“No eating or drinking is allowed inside the station or on the train” সিঙ্গাপুরে ভ্রমন রত অবস্থাতে এই কথাটা প্রতিদিনই শুনতাম। মগজের মধ্যে এই কথা এবং সেই মহিলা কন্ঠ দুইটাই গেথে আছে। কেন?

মানুষ বার বার যা শুনে এবং দেখে তা অবচেতন মনেই মগজে যায়গা করে নেয়। আর সব বড় বড় মার্কেটাররাই এই ট্রিকটা কাজে লাগায়। সিঙ্গাপুরের আমজনতা ভাল ভাবেই যানে যে ট্রেইনে খাওয়া নিশেধ। তারপরেও প্রতিদিনই এইটা একটু পর পর এনাউন্স হয়। দুইটা লাভ হয়। ট্রাভেলার / নতুন যারা আছেন তারা হয়ত যানেন না। আর যারা অলরেডি যানেন তাদেরও আবার মনে করিয়ে দেয়া।

এই একই ফর্মুলাটা আমাদের প্রফেশনাল লাইফেও দরকার হয়। অনেকের মতেই মিটিং একটা টাইম ওয়েস্টিং জিনিশ। কিন্তু আসলেই কি তাই? মিটিং এর সবচাইতে বড় সুবিধাটা হচ্ছে পুনরায় ব্রেইন স্টোর্মিং এর ব্যাবস্থা হয়।

যাই হোক আমার আজকের লেখাটা মিটিং নিয়ে না। আজকের লেখা মজার একটা এপ নিয়ে। তার আগে আমি আমার ওয়ার্ক স্টেশনের একটা বস্তু শেয়ার করি। তা হচ্ছে হোয়াইট বোর্ড। ঠিক আমার চোখ বরাবর মাঝারি সাইজের একটা হোয়াইট বোর্ড আছে। যেখানে আমি দুইটা জিনিশ লিখে রেখেছি।

১) বিসমিল্লাহির রাহমানির রাহিম
২) Dont Waste Your Time

Productive White Board

প্রথমটা হচ্ছে আমি যদি কাজ শুরু করার সময় আল্লাহর নাম নিতে ভুলে যাই, যাতে এটা দেখা মাত্রই মনে পড়ে যায়। আর ২য় টা হচ্ছে আমি যদি এই দিক সেই দিকে টাইম নষ্ট করতে থাকি, হোয়াইট বোর্ডে চোখ পড়ার সাথে সাথেই যাতে আমি কাজে ফেরত আসতে পারি। ২ টা ফর্মুলাই কাজে লেগেছে। আর এ কারনেই আপনারা এখন একটু ঘন ঘন ব্লগ পোষ্ট পাচ্ছেন, প্রোডাক্টিভিটি যেহেতু বেড়েছে।

আমরা আমাদের দিনের বেশির ভাগ সময় কাটাই ব্রাউজারের সাথে। মোমেন্টাম একটা ব্রাউজার এক্সটেনশন। আপনি যখনই কোন নতুন ট্যাব ওপেন করবেন তখনি এটা আপনাকে একটা পার্সনালাইজড ট্যাব শো করবে। যেখানে আপনি আপনার সেই দিনের সবচাইতে গুরুত্ব পুর্ন গোল / টাস্ক / মোটিভেশনাল কিছু লিখে রাখতে পারেন। প্রতিবার আপনি নিউ ট্যাব ওপেন করলেই আপনি সেই লিখাটা দেখতে পারবেন এবং এর এডভান্টেইজ নিতে পারবেন।

Momentum App

উপরের স্ক্রীন শটটা দেখতে পারেন। এটা আমার ট্যাবের স্ক্রীন শট।

আমার আজকের দিনের গুরুত্ব পুর্ন কাজ গুলার মধ্যে একটা ছিল একটা নতুন ব্লগ পোষ্ট রেডি করা এবং একটা প্রপসাল পাঠানো। আমি যখনই নতুন ট্যাব ওপেন করছি তখনই এই টাস্কটা শো করবে। যার ফলে এটা ভুলে যাওয়ার সম্ভাবনা অনেক কম থাকবে। আমি সকালে উঠেই কিন্তু প্রথম টাস্কটি কমপ্লিট করে ফেলছি এই ব্লগ পোষ্ট লিখার মাধ্যমে 🙂

শুধু তাই নয়, এখানে একটা ছোট টুডু লিস্টের অপশন আছে। যাদের সিম্পল টুডু লিস্ট ম্যানেজমেন্ট অপশন দরকার হয় তারা এটা ব্যাবহার করতে পারেন। নতুন ট্যাব খুললেই চোখের সামনে ভেসে উঠবে আপনার আজকের পেন্ডিং টাস্কগুলো।

এছাড়াও, আপনি যদি অন্য কোন টুডু লিস্ট এপ ব্যাবহার করে থাকেন তাহলে তা ইন্টিগ্রেট করে নিতে পারবেন মোমেন্টামের সাথে (আমি এটা ব্যাবহার করিনি, কারন আমি আসানা ব্যাবহার করি, আসানা ইন্টিগ্রেট করা যায় না। তবে আসানা ইন্টিগ্রেট অপশন চালু হলেই আমি ব্যাবহার শুরু করবো)।

ToDo list Integrationএছাড়াও প্রো ভার্শনে আপনি কাউন্ট ডাউন টাইমার ব্যাবহার করতে পারবেন। কাস্টমাইজড ফটো, কোট ইত্যাদি সুবিধা পাবেন। খরচ পরবে ২.৫ ডলার প্রতি মাসে।

গুগল ক্রোম এক্সটেনশনঃ ডাউনলোড লিঙ্ক

প্রোডাক্টিভিটি নিয়ে একটা ছোট খাট ইবুক লিখছি আমার সাবস্ক্রাইবার দের জন্য। সাবস্ক্রাইব করতে নিচের ফর্মটি ফিলাপ করে নিতে পারেন। এছাড়াও আমার ফেসবুক গ্রুপে কানেক্টেড থাকতে পারেন যেখানে প্রতিনিয়ত নতুন নতুন টিপ্স শেয়ার করা হয়।