fbpx

৫ ডলারে ১০,০০০ ফেসবুক লাইক, আমি কি কিনবো?

একটা সময় ট্রেন্ড ছিল, ফেসবুক লাইক কেনা। এখনো এরকম অফার পাওয়া যায় বিভিন্ন মার্কেটপ্লেসে। এ ধরনের অফার গুলোতে ৫ ডলারেই ১০ হাজার লাইক পাওয়া যায়। পাওয়া যায় ফলোয়ার।

এখন কথা হচ্ছে আমি কি কিনবো?

এই ধরনের লাইক মানুষ দুই কারনে কেনে। একটা কারন হচ্ছে অনেকেই মনে করেন এই লাইক থেকে তারা সেল জেনারেট করতে পারবে। আরেকটা কারন হচ্ছে অনেকেই মনে করে থাকেন, এই বিশাল সংখ্যার লাইক তাদের ক্রেডিবেলিটি বাড়ায়।

প্রথম গ্রুপ জানেনা যে এইগুলা সব অটমেটেড এবং ফেইক একাউন্ট। তবে দ্বিতীয় গ্রুপ এটা জানে, তারপরেও তারা ফেইক লাইক কেনে সংখ্যার এডভান্টেইজ পাওয়ার জন্য।

এখন কথা হচ্ছে এই লাইক কিনলে কি কোন সমস্যা হবে?

সহজ কথাতে উত্তর হচ্ছে, হ্যা, সমস্যা হবে।

কিভাবে হবে?

প্রথমত এই বিশাল এমাউন্টের লাইক আপনাকে ডিরেক্ট কোন ভাবেই সাহায্য করছে না। কেননা এই নাম্বার গুলো ফেইক। আমরা যারা অনেক দিন ধরে অনলাইন ইন্ডাস্ট্রিতে আছি, অথবা যেকোন ইন্ডাস্ট্রিতেই আছি, আমরা জানি, ট্রাফিক আর টারগেটেড ট্রাফিক এক না। আবার, লিড এবং কোয়ালিটি লিড এক না।

দিনশেষে বিক্রি হলেই আমার বিজনেস আগে বাড়ছে। অন্যথায় নয়। আর যেহেতু এই ধরনের লাইক গুলো অটমেটেড এবং ফেক একাউন্ট থেকে হয়, তারমানে তারা কখনই আপনার টারগেটেড কাস্টমার না, ইভেন অনেক একাউন্ট যেই নামে করা সেই মানুষটাই এক্সিস্ট করে না, সেল তো অনেক দুরের কথা। তাই বেপারটা যদিও ৫ ডলার তারপরেও এটা লস।

তবে এই লস টা তেমন বড় কোন লস না। বড় লস হচ্ছে Edge rank.

এই ফেইক লাইক গুলো থেকে যেহেতু কোন এঙ্গেইজমেন্ট হয় না, তাই এই ফেইক লাইক গুলো আপনার পেইজ এ নেগেটিভ ইফেক্ট ফেলতে পারে। ফেসবুকের এলগরিদম এঙ্গেইজমেন্ট ভিত্তিক। তারমানে যত বেশি এঙ্গেইজমেন্ট হবে আপনার পোস্টে, আপনার পেইজের ভ্যালু তত বাড়বে। আপনার অরগানিক রিচ তত বাড়বে। শুধু তাই নয়, ফেসবুক তখন আপনার এডগুলোকেও বেটার অপ্টিমাইজ করতে পারবে।

তাই আপনার যত ফেইক লাইক, আপনার এঙ্গেইজমেন্ট রেশিও তত কমবে। আপনার পেইজের ভ্যালু কমবে। আপনার অরগানিক রিচ তত কমবে, এবং এটা আপনার এড অপ্টিমাইজেশনেও একটা নেগেটিভ ইম্পেক্ট তৈরি করবে।

খুবই সহজ ভাবে যদি একটা উদাহরন দেই, ধরে নিন, আপনার পেইজে ১০০ জন ফ্যান আছে, যার মধ্যে থেকে ১০ জন আপনার বিভিন্ন পোস্টে এংগেইজ হয়ে থাকে। তারমানে আপনার এংগেইজমেন্ট রেট এখানে ১০%।

এবার ধরে নেই আপনার ১০০০ ফেইক লাইক আছে এবং ১০০ রিয়েল লাইক। এই ১০০ জনের মধ্যে ১০ জন আপনার বিভিন্ন পোস্টে এংগেইজড হয়।

তারমানে আপনার টোটাল ফ্যানের সংখ্যা হচ্ছে ১১০০ (১০০০+১০০) জন এবং এংগেইজ হয় ১০ জন। তারমানে আপনার এঙ্গেইজমেন্ট রেট হচ্ছে ০.৯%।

এখন ভেবে দেখতে পারেন, কি করা উচিত 🙂

আরো দেখে নিতে পারেন ফেসবুক এলগরিদম কিভাবে কাজ করে

এছাড়াও আমার ফেসবুক গ্রুপে কানেক্টেড থাকতে পারেন