সফলতার সহজ পদ্ধতি – প্রসেস, টুল, এডপশন এবং অডিট

ব্যাবসায়িক আইডিয়া মাথার মধ্যে উকি দেয় যখন দেখি কোন একটি সমস্যা এক্সিস্ট করে, এবং তার সমাধানের সুন্দর কোন উপায় জানা থাকে। মনে হয় ওয়াও, এই আইডিয়া নিয়ে কাজ করলে অনেক ভাল করা যাবে। কিন্তু বাস্তবিক অর্থে সুন্দর একটি আইডিয়া, অথবা ইন্টেনশন থাকলেই তা কাজ করবে এমন কিন্তু নয়।

“Good intentions never work, you need good mechanisms to make anything happen.” – Jeff Bezos

তারমানে আমাদের দরকার একটি সুন্দর মেকানিজম, যার মাধ্যমে আমরা আমাদের আইডিয়া, এক্সিস্টিং বিজনেস, প্রবলেম, ইত্যাদির সমাধান করতে পারবো, স্কেল আপ করতে পারবো। এই মেকানিজম আমরা আসলে সব ক্ষেত্রেই ব্যাবহার করতে পারবো, অনেকটা এভারগ্রীন সলিউশনের মত।

এই মেকানিজমটিকে আমরা ৪ টি ভাগে ভাগ করতে পারি,

  • প্রসেস
  • টুল
  • এডপশন
  • অডিট

১) প্রসেসঃ

প্রথমেই আমাদের যেটা দরকার তা হচ্ছে একটি পরিস্কার কর্মপরিকল্পনা এবং পদ্ধতি। একটি প্রসেস ডেভেলপ করতে হবে, যা আমাদেরকে বড় আকারে পুরো প্লান টা দেখতে সহায়তা করবে। আমাদেরকে পরিস্কার ধারনা দিবে আমরা কিভাবে কী করবো?

২) টুলঃ

প্রসেস যখন রেডি, তখন দরকার টুল। যা আমাদের পুরো প্রসেসটাকে ধরে রাখবে, সহজ করবে। ট্র্যাক করতে সাহায্য করবে। এক জনের সাথে আরেক জনকে কানেক্ট করতে সহায়তা করবে। এটা যে কোন কিছু হতে পারে, খাতা-কলম, সফটওয়ার, হোয়াইট বোর্ড, প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল, যে কোন কিছু।

৩) এডপশনঃ

প্রসেস রেডি, টুল রেডি, কিন্তু যারা প্রসেস ফলো করবে, টুল ব্যাবহার করবে তাদেরকেও রেডি হতে হবে। মেন্টালি, এবং ফিসিকালি। তাদেরকে জানতে হবে টুল গুলোর ব্যাবহার কিভাবে করতে হয়, প্রসেসটাকে কিভাবে মেইন্টেইন করতে হয়। তাদেরকে এটার সাথে এডপ্ট করার জন্য কাজ করতে হবে, ট্রেইনিং এর দরকার হলে তার ব্যাবস্থা করতে হবে।

৪) অডিটঃ

সব কিছু রেডি থাকার পরেও আমরা ফেইল করতে পারি, কেননা আমাদের এডপশন এবিলিটি কমে যেতে পারে, টুল গুলো আউটডেটেড হয়ে যেতে পারে। প্রসেসে কিছু পরিবর্তন আনা দরকার পরতে পারে। মার্কেট চ্যাঞ্জ হয়ে যেতে পারে। তাই অডিট করতে হবে, ডাটা এনালাইসিস করে দেখতে হবে এটি ঠিক ঠাক ভাবে কাজ করছে কিনা।

এই চারটি অংশ নিয়ে মেকানিজম তৈরি করতে পারলে ভাল ফলাফল আশা করা যায়। এই পোস্টটি নিজের জন্য লিখা, যাতে ট্র্যাক ধরে রাখতে কাজে লাগে। ব্লগ পোস্ট আকারে শেয়ার করলাম, যাতে আপনাদের কাজে লাগে। যদি মনে হয়ে থাকে লিখাটি কার্যকরি, তাহলে শেয়ার করার অনুরোধ রইলো 🙂

এছাড়াও আমার ফেসবুক গ্রুপে কানেক্ট থাকতে পারেন

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here