মার্কেটিং ভেবে স্পামিং করছেন না তো?

আপনারা অনেকেই হয়ত জানেন যে আমি গ্রো উইথ নাহিদ নামে একটি ফেসবুক গ্রুপ চালাই। এছাড়াও আরো বেশ কিছু গ্রুপের সাথে সরাসরি যুক্ত আছি। দেশের এবং বিদেশের অনেক বড় বড় ব্র্যান্ডের সাথে কাজ করেছি এবং করছি। আর যেহেতু আমি একজন প্রফেশনাল মার্কেটার তাই আমি জানি ফেসবুক ব্যবহার করে কিভাবে নিজের ব্যবসাকে বড় করতে হয়।

বাংলাদেশের অনেককেই দেখেছি সঠিক দিক নির্দেশনা না থাকার কারণে ভুল করে ভুল ভাবে মার্কেটিং করে। যা আসলে হিতে বিপরীত হয়। বিক্রিতো বাড়েই না বরং মানুষ ব্র্যান্ড সম্পর্কে ভুল ধারনা পোষণ করে এবং এড়িয়ে চলে।

উদাহরণঃ

আমার নিচের স্ক্রিনশটটি দেখুন। আমি আমার গ্রুপে এমন অনেক পোস্ট পাই যা আমি অথবা আমার মোডারেটর কেউ এপ্রুভ করেনা।

কেন?

কারণ এই পোস্ট আমার গ্রুপের থিমের সাথে রিলেভেন্ট না। আমার অডিয়েন্সের লাইফে কোন ভ্যালু এড করে না। তাই এই পোস্ট এপ্রুভ হবে না।

জিনি এই পোষ্ট করছেন উনি তার পণ্য প্রচার করার চেষ্টা করছেন। কিন্তু তা ভুল ভাবে। অথবা এটা আরো ক্রিয়েটিভ হতে পারতো।

প্রথমেই, উনি এমন একটি গ্রুপ টার্গেট করেছেন যা রিলেভেন্ট না। তারমানে উনি উনার সময় এবং ফোকাস ভুল যায়গাতে ইনভেস্ট করছেন। আবার একই ভাবে, উনি যেটা করছেন এটাকে বলা হয় স্পামিং। তারমানে গ্রুপ এডমিন এবং মোডারেটর হয়ত বিরক্ত হয়ে উনাকে ব্যান্ড করে দিবে কোন এক সময়।

আমাদের মনে রাখতে হবে, আমাদের সময় লিমিটেড, বাজেট লিমিটেড, এবং রিসোর্স লিমিটেড। তাই আমাদের এই লিমিটেড সক্ষমতা গুলোকে সঠিক যায়গাতে ব্যবহার করতে হবে।

আমার প্রথমেই চিন্তা করতে হবে কোন গ্রুপ গুলো আমার জন্য রিলেভেন্ট। যে গ্রুপ গুলো রিলেভেন্ট সে গ্রুপ গুলোর লিস্ট তৈরি করতে হবে। তারপর দেখতে হবে কোন গ্রুপ কতটুকু সিরিয়াসলি পোষ্ট গুলোকে মোডারেট করে থাকে।

যদি মোডারেশন অনেক স্ট্রিক্ট হয় তাহলে মনে রাখতে হবে এই গ্রুপ গুলোতে সেল পোষ্ট দিলেই এপ্রুভ হবে এরকম না। আমাকে অবশ্যই ভ্যালু এড করতে হবে। নন সেলস রিলেটেড কন্টেন্ট পোষ্ট করতে হবে। অন্যের পোস্টে এঙ্গেইজ হতে হবে।

এমনকি যখন আমি আমার পণ্যের প্রচারণাও চালাতে চাচ্ছি ওটাও আমাকে ক্রিয়েটিভিট এপ্লাই করে করতে হবে। ভাবতে হবে আমার এই পোস্ট কিভাবে ভ্যালু এড করবে?

আমার কী কোন ডিস্কাউন্ট অফার আছে এই গ্রুপের জন্য?

অথবা আমিকী মনে করিয়ে দিতে চাচ্ছি যে আমার স্টক লিমিটেড এবং খুব দ্রুতই হয়ত শেষ হয়ে যাবে?

এরকম আর অনেক কিছুই হতে পারে।

মুল কথা হচ্ছে কোন কিছু না বুঝে সব গ্রুপে গিয়ে গিয়ে পোষ্ট করে আসলে আপনি ব্র্যান্ডকে প্রতিষ্ঠিত করতে পারবেন না। আপনাকে একটু স্ট্র্যাটেজিক থিঙ্কিং নিয়ে কাজ করতে হবে।

আর পড়ুনঃ ফেসবুক গ্রুপে কিভাবে প্রশ্ন করতে হয়?

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here